প্রধান শিক্ষকের পরিচিতি ও বাণী

জনাব মৃদুল কান্তি তালুকদার গত ১৮ সেপ্টেম্বর, ২০১৮ খ্রিঃ তারিখে ঐতিহ্যবাহী বিদ্যাপীঠ রাঙ্গামাটি সরকারি উচ্চ বিদ্যালয়ে ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক হিসেবে দায়িত্বভার গ্রহণ করেন। বর্তমানে তাঁর মূলপদ সহকারি প্রধান শিক্ষক।
ইতোপূর্বে তিনি ১৭ জুলাই,১৯৮৮ খ্রি. তারিখে চট্টগ্রামস্থ মেরিন একাডেমী স্কুল এন্ড কলেজে শিক্ষকতা শুরু করেন। এরপর তিনি চট্টগ্রামের বাংলাদেশ ব্যাংক কলোনি হাইস্কুলে শিক্ষকতা করেন।
১৯ ৯১ সালে চট্টগ্রাম শহরস্থ নাসিরাবাদ সরকারি উচ্চ বিদ্যালয়ে ( সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে প্রথম যোগদান) সহকারী শিক্ষক হিসেবে যোগদান করেন। পরবর্তীতে তিনি বান্দরবান সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়, রাঙ্গামাটি সরকারি উচ্চ বিদ্যালয়, চট্টগ্রাম সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় ও রাঙ্গামাটি সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে সহকারি শিক্ষক হিসেবে নিষ্ঠার সাথে দায়িত্ব পালন করেন।

তিনি পরবর্তীতে রাঙ্গামাটি জেলাস্থ রাজস্থলী তাইতংপাড়া সরকারি উচ্চ বিদ্যালয়,বান্দরবান জেলাস্থ আলীকদম সরকারি উচ্চ বিদ্যালয় ও রাঙ্গামাটি জেলাস্থ নারানগিরি সরকারি উচ্চ বিদ্যালয়ে প্রধান শিক্ষক হিসেবে সফলতার সাথে দায়িত্ব পালন করেন।
তাঁর শিক্ষাগত যোগ্যতা- বি.এস-সি;বি.পি.এড; সার্টিফিকেট কোর্স ইন ফিলোসফি এন্ড পলিটিক্যাল সায়েন্স।

পেশাগত জীবনে তিনি বিভিন্ন পর্যায়ে প্রশিক্ষণ নেন ও বিভিন্ন ফোরামে সেমিনার-সিম্পোজিয়াম এ অংশগ্রহণ করেন। প্রশাসনিক প্রশিক্ষণকালীন সময়ে তাঁর থাইল্যান্ড সফরের একটি সরকারি আদেশ হয়। কিন্তু প্রশিক্ষণরত থাকায় ঐ সফরে তিনি অংশগ্রহণ করতে পারেননি।
তিনি ব্যক্তিগত ভাবে ভারত ভ্রমণ করেন।
তিনি ঐতিহ্যবাহী বিদ্যাপীঠ রাঙ্গামাটি সরকারি উচ্চ বিদ্যালয়কে একটি মডেল বিদ্যালয় হিসেবে অনন্য উচ্চতার আসনে নিয়ে যেতে চান। এই জন্য রাঙ্গামাটি পার্বত্যজেলার সকল মহলের ও সকল শ্রেণির জনসাধারণের সহযোগিতা প্রয়োজন বলে মনে করেন। তিনি একাডেমিক কার্যক্রমের পাশাপাশি সহ-পাঠক্রমিক কার্যক্রমকে আরো গতিশীল করার জন্য বিভিন্ন উপায়ে ব্যবস্থা নিতে দ্রুত গতিতে চেষ্ঠা চালিয়ে যাচ্ছেন। তাছাড়া তিনি বিদ্যালয়ে বিভিন্ন অবকাঠামো উন্নয়নের জন্য উর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে বার বার তদবীর চালিয়ে যাচ্ছেন।
তাঁর আশা যে,বিদ্যালয়ের শিক্ষক,শিক্ষার্থী,অভিভাবক,স্থানীয় নেতৃবৃন্দ ও স্থানীয় প্রশাসন সহ বর্তমান সরকারের সার্বিক সহায়তায় অত্র বিদ্যালয়কে এ দেশের উচ্চতম আসনে নিয়ে যাওয়া সম্ভব।
এ বিদ্যালয়টিতে অনেক সমস্যা থাকলেও এগুলো সকল মহলের সহযোগিতার প্রেক্ষিতে অতি দ্রুত সমাধান করা সম্ভব হবে বলে তিনি মনে করেন। এ বিদ্যালয়টির দেশে ও আন্তর্জাতিকভাবে যথেষ্ট সুনাম রয়েছে। তিনি আরো আশা ব্যক্ত করেন যে,তাঁর মেধা ও মননের মাধ্যমে এ বিদ্যালয়ের সুনাম অক্ষুন্ন থাকবে এবং শিক্ষার্থীরা দেশ ও আন্তর্জাতিক পর্যায়ে উন্নয়নে যথেষ্ট ভুমিকা রাখতে পারবেন। আর এ ফলশ্রুতিতে শিক্ষার্থীদের দ্বারা বর্তমান সরকারের “ ভিশন-২০২১ এবং ২০৪১ সালে কাংখিত লক্ষ্যে সমৃদ্ধ উন্নত দেশ বাস্তবায়ন হবে। এ বিদ্যালয়ের সার্বিক উন্নয়ন ও শিক্ষা বান্ধব পরিবেশ গঠনের লক্ষ্যে তিনি সকল মহলের সহযোগিতা কামনা করেন।

উল্লেখ্য যে,তিনি বিভিন্ন ফোরামে এবং সামাজিক সংগঠনের বিভিন্ন দায়িত্ব পালন করেছেন। তাঁর স্ত্রী শিল্পী দাম রাঙ্গামাটি শহরস্থ ভেদভেদী পৌর উচ্চ বিদ্যালয়ে সিনিয়র শিক্ষক হিসেবে কর্মরত আছেন। তিনি সর্বোপরি আশা করেন যে, শিক্ষার্থীদেরকে সঠিক নির্দেশনায় পরিপূর্ণ মানুষ হিসেবে রূপান্তর করবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *